‘সবার জন্য মানসিক স্বাস্থ্য এবং সুস্থতাকে বিশ্বব্যাপী অগ্রাধিকার দিন’ এই প্রতিপাদ্যে নানা আয়োজনের মধ্যদিয়ে রাজশাহী বিশ^বিদ্যালয়ে (রাবি) বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষ্যে গতকাল সোমবার সকালে বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা মনোবিজ্ঞান বিভাগের আয়োজনে ড. কুদরত-এ-খুদা একাডেমিক ভবনের সামনে থেকে র‌্যালি বের করা হয়।

র‌্যালিটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে বিভাগের সেমিনার কক্ষে তারা একটি আলোচনা সভার আয়োজন করে।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে চিকিৎসা মনোবিজ্ঞান বিভাগের প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যাপক আব্দুল লতিফ বলেন, আমাদের দেশের অধিকাংশ মানুষ মানসিক স্বাস্থ্য বিষয়ে সচেতন না। অনেকের এ বিষয়ে ধারণাই নেই। মেন্টাল হেলথ কী তা সাধারণ জনগণের কাছে তুলে ধরতে হবে। জনগণকে মানসিক স্বাস্থ্য সম্পর্কে সচেতন করাই এই দিবসের মূল লক্ষ।

তিনি আরও বলেন, মানসিক স্বাস্থ্য ভালো রাখার জন্য যে উপকরণ এবং সুযোগ সুবিধা প্রয়োজন সেগুলো সবার জন্য সহজলভ্য করতে হবে। আমাদের দেশে সাইকোথেরাপিস্ট নেই বললেই চলে।

মেন্টাল হেলথ যাতে নষ্ট না হয় সেজন্য দেশে পর্যাপ্ত পরিমাণ সাইকোলজিস্ট ও ডাক্তার থাকতে হবে। মানসিক স্বাস্থ্য সেবা নিশ্চিতের লক্ষে বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা মনোবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের ট্রেনিংয়ের মাধ্যমে ভালো সাইকোথেরাপিস্ট হিসেবে গড়ে তুলতে হবে।

সভায় চিকিৎসা মনোবিজ্ঞান বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী রাইসুল ইসলামের সঞ্চালনায় সভাপতিত্ব করেন বিভাগের সভাপতি ড. মো. শরিফুল ইসলাম। এসময় বিভাগের বিভিন্ন শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।